মেনু নির্বাচন করুন
পাতা

প্রকল্প

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড

 

ক) নোয়াখালী পওর বিভাগের আওতায় জুলাই ২০১০খ্রিঃ হতে বাস্তবায়িত প্রকল্পসমূহ ঃ

 

ক্রঃনংঃ প্রকল্পের নাম অবস্থান/ উপকৃত এলাকা প্রকল্পের আরম্ভকাল প্রকল্পের সমাপ্তিকাল মন্তব্য

০১.

ছোট ফেনী নদীর উপর “মুছাপুর ক্লোজার” নির্মাণ কাজ       

কোম্পানীগঞ্জ নভেম্বর’২০১৪খ্রিঃ    জুন’২০১৬খ্রিঃ “মুছাপুর ক্লোজার” নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। ক্লোজারটি নির্মিত হওয়ায় চর হাজারী, চর পার্বতী ও গুচ্ছগ্রামের ব্যাপক ভাঙ্গন বন্ধ হয়েছে। প্রায় ১,৩০,০০০ হেক্টর এলাকায় লবনাক্ত পানি প্রবেশ বন্ধ হয়েছে, প্রায় ৩০০ হেক্টর জমি মূল      ভূ-খন্ডের সাথে যুক্ত হয়েছে।

০২.

তমরুদ্দনি-বাংলাবাজার নদী তীর সংরক্ষন প্রকল্প             

হাতিয়া ২০১০-১১ইং ২০১৪-১৫খ্রিঃ প্রকল্পের কাজ সমাপ্ত হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হওয়ায় নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার তমরুদ্দনি-বাংলাবাজার নদী তীর ভাঙ্গন বন্ধ হয়েছে এবং এলাকা সংশ্লিষ্ট জনগণের জানমাল, গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তা নিশ্চিত হয়েছে।

০৩.   

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড (সিসিটিএফ) এর আওতায় গাবতলী খালের ডানতীর ও বাম তীর সংরক্ষন কাজ           হাতিয়া  ২০১৩-১৪ইং  ২০১৪-১৫খ্রিঃ প্রকল্পের কাজ সমাপ্ত হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হওয়ায় নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার বয়ার চরস্থ গাবতলী স্লুইস (৭-ভেন্ট, ২.২০মিঃঢ২.২০মিঃ) সহ বয়ার চর পোল্ডার নদী ভাঙ্গনের হাত হতে রক্ষা পেয়েছে তথা সিডিএসপি-৩ প্রকল্পভূক্ত এলাকা সমূহের জনগণের জানমাল, গুরুত্বপূর্ণ স্থাপনা নদী ভাঙ্গনের হাত হতে রক্ষা পেয়েছে।

খ) নোয়াখালী পওর বিভাগের আওতায় জুলাই ২০১০খ্রিঃ হতে চলমান প্রকল্পসমূহ ঃ

 

ক্রঃনংঃ             প্রকল্পের নাম    অবস্থান/ উপকৃত এলাকা   প্রকল্পের আরম্ভকাল প্রকল্পের সমাপ্তিকাল মন্তব্য
০১. চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্প-৪ (সিডিএসপি-৪)          সূবর্ণচর, হাতিয়া, কোম্পানীগঞ্জ(আংশিক) ২০১০-১১ইং  ২০১৭-১৮খ্রিঃ  প্রকল্পের কাজ চলমান আছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে নোয়াখালী জেলার সূবর্ণচর, হাতিয়া, কোম্পানীগঞ্জ(আংশিক) লবনাক্ত পানির প্রবেশরোধ হবে, ফসল উৎপাদন বাড়বে ও মানুষের জীবন যাত্রার মান উন্নত হবে ও নোয়াখালী জেলার দক্ষিণাংশের প্রায় ৩৩,০০০ হেক্টর চর এলাকা মূল ভূ-খন্ডের সাথে যুক্ত হবে।

গ) নোয়াখালী পওর বিভাগের আওতাধীন প্রস্তাবিত প্রকল্পসমূহ ঃ

 

ক্রঃনংঃ        প্রকল্পের নাম   অবস্থান প্রাক্কলিত ব্যয় (লক্ষ টাকা)    প্রকল্পের বর্তমান অবস্থা    মন্তব্য
০১.  
    

“নোয়াখালী এলাকার জলাবদ্ধতা নিরসনকল্পে বন্যানিয়ন্ত্রণ ও নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন প্রকল্প”

প্রকল্পের মূল অঙ্গসমূহ ঃ
ক) বাঁধ নির্মাণ= ১১.৫০০ কিঃমিঃ
খ) প্রতিরক্ষামূলক কাজ= ১০.০০০ কিঃমিঃ
গ) খাল পুনঃখনন= ১৮২.০০০ কিঃমিঃ
ঘ) স্লুইস নির্মাণ= ২টি  

 নোয়াখালী সদর, কবিরহাট, কোম্পানীগঞ্জ ও বেগমগঞ্জ উপজেলা।  ৩২৪৯৮.৮৫ শীঘ্রই একনেক সভা অনুষ্ঠিত হবে। কার্যপত্র প্রস্তুত প্রক্রিয়াধীন  

 

০২.

উড়িরচর-নোয়াখালী ক্রস ড্যাম নির্মাণ প্রকল্প

প্রকল্পের মূল অঙ্গসমূহ ঃ
ক) ক্লোজার নির্মাণ= ২.০০০ কিঃমিঃ
খ) টাই বাঁধ নির্মাণ= ৬.০০০ কিঃমিঃ
       
সূবর্ণচর ও কোম্পানীগঞ্জ উপজেলা  ৬৯৫৮৫.৫৮ ডিপিপি বোর্ডে দাখিল করা হয়েছে এবং করিগরী কমিটির যাচাই সভা অনুষ্ঠিত হয়েছে। শীঘ্রই ডিপিপি পুনর্গঠন পূর্বক পানি সম্পদ মন্ত্রণালয়ে দাখিল করা হবে।   

 

০৩. নোয়াখালী পওর বিভাগাধীন সিডিএসপি-৪ প্রকল্পের আওতায় গত ২০১১-১২খ্রিঃ হতে ২০১৪-১৫খ্রিঃ অর্থ বছরে চর নাঙ্গুলিয়া ও কেরিং চরে নির্মিত বেড়ী বাঁধের কিঃমিঃ ২৬.০০০ হতে কিঃমিঃ ৩৪.০০০= ৮.০০০ কিঃমিঃ অংশে মেঘনা নদীর ব্যাপক ভাঙ্গন রোধে স্থায়ী প্রতিরক্ষামূলক কাজ বাস্তবায়ন প্রকল্প।

প্রকল্পের মূল অঙ্গসমূহ ঃ
ক) প্রতিরক্ষামূলক কাজ= ১১.১২০ কিঃমিঃ
খ) স্লুইস নির্মাণ= ১টি
         
সূবর্ণচর ও হতিয়া উপজেলা ৩৩৫১০.৩৭  প্রতিরক্ষামূলক কাজের ডিজাইন প্রণয়ন করা হয়েছে এবং প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য একটি কারিগরী কমিটি গঠন করা হয়েছে।    

 

০৪. নোয়াখালী জেলার হাতিয়া উপজেলায় সুখচর, নলচিরা, চর ঈশ^র ও বয়ার চর-নলের চর ইউনিয়নের বিভিন্ন স্থানে মোট= ১০.০৫০ কিঃমিঃ দৈর্ঘ্যে ভাঙ্গনরোধকল্পে সি.সি ব্লক দ্বারা তীর সংরক্ষণ প্রকল্প

প্রকল্পের মূল অঙ্গসমূহ ঃ
ক) সুখচর, নলচিরা, চর ঈশ^র= কিঃমিঃ ১৯.৫০০ হতে কিঃমিঃ ২১.৫০০= ২.০০০ কিঃমিঃ, কিঃমিঃ ২৩.০০০ হতে কিঃমিঃ ২৭.০০০=৪.০০০ কিঃমিঃ।
খ) নলের চর ও কেরিং চর= কিঃমিঃ ১২.৩৬৫ হতে কিঃমিঃ ১২.৫৬৫= ০.২০০ কিঃমিঃ, কিঃমিঃ ১২.৬১৫ হতে কিঃমিঃ ১৩.৯৬৫= ১.৩৫০ কিঃমিঃ, কিঃমিঃ ১৪.২০৫ হতে কিঃমিঃ ১৪.৭০৫= ০.৫০০ কিঃমিঃ।
গ) কিঃমিঃ ৬.৬০০ হতে কিঃমিঃ ৮.৬০০= ২.০০০ কিঃমিঃ।
         
 হাতিয়া উপজেলার সুখচর, নলচিরা, চর ঈশ^র ও বয়ার চর-নলের চর ইউনিয়ন   প্রতিরক্ষামূলক কাজের ডিজাইন ডিজাইন ডাটা প্রেরণ করা হয়েছে এবং প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য একটি কারিগরী কমিটি গঠন করা হয়েছে।    

 

০৫.         হাতিয়া-নিঝুমদ্বীপ ক্রস ড্যাম নির্মাণ প্রকল্প   হাতিয়া উপজেলা   ১০০.০০ ডিপিপি বোর্ডে দাখিল করা হয়েছে।      

ছবি


সংযুক্তি



Share with :
Facebook Twitter