Text size A A A
Color C C C C
পাতা

প্রকল্প

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড

 

ক) নোয়াখালী পওর বিভাগের আওতায় জুলাই ২০১০খ্রিঃ হতে বাস্তবায়িত প্রকল্পসমূহ ঃ

 

ক্রঃনংঃপ্রকল্পের নামঅবস্থান/ উপকৃত এলাকাপ্রকল্পের আরম্ভকালপ্রকল্পের সমাপ্তিকালমন্তব্য

০১.

ছোট ফেনী নদীর উপর “মুছাপুর ক্লোজার” নির্মাণ কাজ       

কোম্পানীগঞ্জনভেম্বর’২০১৪খ্রিঃ   জুন’২০১৬খ্রিঃ“মুছাপুর ক্লোজার” নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। ক্লোজারটি নির্মিত হওয়ায় চর হাজারী, চর পার্বতী ও গুচ্ছগ্রামের ব্যাপক ভাঙ্গন বন্ধ হয়েছে। প্রায় ১,৩০,০০০ হেক্টর এলাকায় লবনাক্ত পানি প্রবেশ বন্ধ হয়েছে, প্রায় ৩০০ হেক্টর জমি মূল      ভূ-খন্ডের সাথে যুক্ত হয়েছে।

০২.

তমরুদ্দনি-বাংলাবাজার নদী তীর সংরক্ষন প্রকল্প             

হাতিয়া২০১০-১১ইং২০১৪-১৫খ্রিঃপ্রকল্পের কাজ সমাপ্ত হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হওয়ায় নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার তমরুদ্দনি-বাংলাবাজার নদী তীর ভাঙ্গন বন্ধ হয়েছে এবং এলাকা সংশ্লিষ্ট জনগণের জানমাল, গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তা নিশ্চিত হয়েছে।

০৩.   

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড (সিসিটিএফ) এর আওতায় গাবতলী খালের ডানতীর ও বাম তীর সংরক্ষন কাজ          হাতিয়া ২০১৩-১৪ইং ২০১৪-১৫খ্রিঃপ্রকল্পের কাজ সমাপ্ত হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হওয়ায় নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার বয়ার চরস্থ গাবতলী স্লুইস (৭-ভেন্ট, ২.২০মিঃঢ২.২০মিঃ) সহ বয়ার চর পোল্ডার নদী ভাঙ্গনের হাত হতে রক্ষা পেয়েছে তথা সিডিএসপি-৩ প্রকল্পভূক্ত এলাকা সমূহের জনগণের জানমাল, গুরুত্বপূর্ণ স্থাপনা নদী ভাঙ্গনের হাত হতে রক্ষা পেয়েছে।

খ) নোয়াখালী পওর বিভাগের আওতায় জুলাই ২০১০খ্রিঃ হতে চলমান প্রকল্পসমূহ ঃ

 

ক্রঃনংঃ            প্রকল্পের নাম   অবস্থান/ উপকৃত এলাকা  প্রকল্পের আরম্ভকালপ্রকল্পের সমাপ্তিকালমন্তব্য
০১.চর উন্নয়ন ও বসতি স্থাপন প্রকল্প-৪ (সিডিএসপি-৪)         সূবর্ণচর, হাতিয়া, কোম্পানীগঞ্জ(আংশিক)২০১০-১১ইং ২০১৭-১৮খ্রিঃ প্রকল্পের কাজ চলমান আছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে নোয়াখালী জেলার সূবর্ণচর, হাতিয়া, কোম্পানীগঞ্জ(আংশিক) লবনাক্ত পানির প্রবেশরোধ হবে, ফসল উৎপাদন বাড়বে ও মানুষের জীবন যাত্রার মান উন্নত হবে ও নোয়াখালী জেলার দক্ষিণাংশের প্রায় ৩৩,০০০ হেক্টর চর এলাকা মূল ভূ-খন্ডের সাথে যুক্ত হবে।

গ) নোয়াখালী পওর বিভাগের আওতাধীন প্রস্তাবিত প্রকল্পসমূহ ঃ

 

ক্রঃনংঃ       প্রকল্পের নাম  অবস্থানপ্রাক্কলিত ব্যয় (লক্ষ টাকা)   প্রকল্পের বর্তমান অবস্থা   মন্তব্য
০১.  
    

“নোয়াখালী এলাকার জলাবদ্ধতা নিরসনকল্পে বন্যানিয়ন্ত্রণ ও নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন প্রকল্প”

প্রকল্পের মূল অঙ্গসমূহ ঃ
ক) বাঁধ নির্মাণ= ১১.৫০০ কিঃমিঃ
খ) প্রতিরক্ষামূলক কাজ= ১০.০০০ কিঃমিঃ
গ) খাল পুনঃখনন= ১৮২.০০০ কিঃমিঃ
ঘ) স্লুইস নির্মাণ= ২টি  

 নোয়াখালী সদর, কবিরহাট, কোম্পানীগঞ্জ ও বেগমগঞ্জ উপজেলা। ৩২৪৯৮.৮৫শীঘ্রই একনেক সভা অনুষ্ঠিত হবে। কার্যপত্র প্রস্তুত প্রক্রিয়াধীন  

 

০২.

উড়িরচর-নোয়াখালী ক্রস ড্যাম নির্মাণ প্রকল্প

প্রকল্পের মূল অঙ্গসমূহ ঃ
ক) ক্লোজার নির্মাণ= ২.০০০ কিঃমিঃ
খ) টাই বাঁধ নির্মাণ= ৬.০০০ কিঃমিঃ
       
সূবর্ণচর ও কোম্পানীগঞ্জ উপজেলা ৬৯৫৮৫.৫৮ডিপিপি বোর্ডে দাখিল করা হয়েছে এবং করিগরী কমিটির যাচাই সভা অনুষ্ঠিত হয়েছে। শীঘ্রই ডিপিপি পুনর্গঠন পূর্বক পানি সম্পদ মন্ত্রণালয়ে দাখিল করা হবে।   

 

০৩.নোয়াখালী পওর বিভাগাধীন সিডিএসপি-৪ প্রকল্পের আওতায় গত ২০১১-১২খ্রিঃ হতে ২০১৪-১৫খ্রিঃ অর্থ বছরে চর নাঙ্গুলিয়া ও কেরিং চরে নির্মিত বেড়ী বাঁধের কিঃমিঃ ২৬.০০০ হতে কিঃমিঃ ৩৪.০০০= ৮.০০০ কিঃমিঃ অংশে মেঘনা নদীর ব্যাপক ভাঙ্গন রোধে স্থায়ী প্রতিরক্ষামূলক কাজ বাস্তবায়ন প্রকল্প।

প্রকল্পের মূল অঙ্গসমূহ ঃ
ক) প্রতিরক্ষামূলক কাজ= ১১.১২০ কিঃমিঃ
খ) স্লুইস নির্মাণ= ১টি
         
সূবর্ণচর ও হতিয়া উপজেলা৩৩৫১০.৩৭ প্রতিরক্ষামূলক কাজের ডিজাইন প্রণয়ন করা হয়েছে এবং প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য একটি কারিগরী কমিটি গঠন করা হয়েছে।    

 

০৪.নোয়াখালী জেলার হাতিয়া উপজেলায় সুখচর, নলচিরা, চর ঈশ^র ও বয়ার চর-নলের চর ইউনিয়নের বিভিন্ন স্থানে মোট= ১০.০৫০ কিঃমিঃ দৈর্ঘ্যে ভাঙ্গনরোধকল্পে সি.সি ব্লক দ্বারা তীর সংরক্ষণ প্রকল্প

প্রকল্পের মূল অঙ্গসমূহ ঃ
ক) সুখচর, নলচিরা, চর ঈশ^র= কিঃমিঃ ১৯.৫০০ হতে কিঃমিঃ ২১.৫০০= ২.০০০ কিঃমিঃ, কিঃমিঃ ২৩.০০০ হতে কিঃমিঃ ২৭.০০০=৪.০০০ কিঃমিঃ।
খ) নলের চর ও কেরিং চর= কিঃমিঃ ১২.৩৬৫ হতে কিঃমিঃ ১২.৫৬৫= ০.২০০ কিঃমিঃ, কিঃমিঃ ১২.৬১৫ হতে কিঃমিঃ ১৩.৯৬৫= ১.৩৫০ কিঃমিঃ, কিঃমিঃ ১৪.২০৫ হতে কিঃমিঃ ১৪.৭০৫= ০.৫০০ কিঃমিঃ।
গ) কিঃমিঃ ৬.৬০০ হতে কিঃমিঃ ৮.৬০০= ২.০০০ কিঃমিঃ।
         
 হাতিয়া উপজেলার সুখচর, নলচিরা, চর ঈশ^র ও বয়ার চর-নলের চর ইউনিয়ন প্রতিরক্ষামূলক কাজের ডিজাইন ডিজাইন ডাটা প্রেরণ করা হয়েছে এবং প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য একটি কারিগরী কমিটি গঠন করা হয়েছে।    

 

০৫.        হাতিয়া-নিঝুমদ্বীপ ক্রস ড্যাম নির্মাণ প্রকল্প  হাতিয়া উপজেলা  ১০০.০০ডিপিপি বোর্ডে দাখিল করা হয়েছে।